শিরোনাম
রেজান আলীর প্রতারণার ফাঁদে বালাগঞ্জের ফারুক মিয়া ওমরাহ থেকে ফেরার সময় নির্ধারণ করে দিল সৌদি আরব সিলেট পরিবেশ অধিদপ্তর অফিসের অনিয়মে নাজেহাল সাধারণ নাগরিকরা, সচেতন নাগরিক ফোরামের মানববন্ধন নবীগঞ্জ থানার ইনাতগঞ্জ পুলিশ ফাঁড়ির পুলিশের ওপর হামলার ঘটনায় মামলা আটক ৮ সিলেটে ৩ এপ্রিল অনুষ্ঠিত হতে যাচ্ছে ডিজিটাল সুরক্ষা-নিরাপত্তা শীর্ষক কর্মশালা ও ইফতার অসুস্থ আলহাজ্ব সৈয়দ মকবুল হোসেন মাখন মিয়ার শয্যাপাশে সদর দক্ষিণ নাগরিক কমিটি’র নেতৃবৃন্দ লাইফ সাইন্স মেডিকেল টেকনোলজি ট্রেনিং ইনস্টিটিউট এর উদ্যোগে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে কক্সবাজারে সামরাই খাল উদ্ধারে পরিবেশবাদী সংগঠনের মানববন্ধন ও বিশ্ব পানি দিবস পালিত চৈত্রের বৃষ্টি, আমের জন্য আশীর্বাদ না অভিশাপ ভারতীয় চলচ্চিত্রের অভিনেত্রী রানী মুখার্জীর শুভ জন্মদিন আজ
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৩:৪১ পূর্বাহ্ন

মাইগ্রেন মাথাব্যথা জানা অজানায় সাতটি লক্ষণ 

ডাঃ মুনিম সাজু
প্রকাশের সময় : বুধবার, ২ সেপ্টেম্বর, ২০২০
মাইগ্রেন মাথাব্যথা জানা অজানায় সাতটি লক্ষণ

বিজ্ঞাপন
মাইগ্রেন মাথা ব্যথা আর দশটা মাথা ব্যথা থেকে অনেকটা ভিন্ন। তীব্র মাথা ব্যথা হলে সেটি মাইগ্রেনের মাথা ব্যথা হবে এমনটা ভাবা ঠিক নয়। মাইগ্রেনের মাথা ব্যথায় তীব্র মাথা ব্যথার সাথে আরও কিছু শারীরিক সমস্যা দেখা দিয়ে থাকে। অনেক সময় মাথা ব্যথা হলে আমরা সেটাকে মাইগ্রেন মনে করে ভুল চিকিৎসা করে থাকি। কিন্তু তীব্র মাথা ব্যথার সাথে আরও কিছু লক্ষণ দেখা দিলেই, তবে তাকে মাইগ্রেনের মাথা ব্যথা বলা যাবে। সাধারণত মাইগ্রেনের ব্যথা মাথার একপাশ থেকে শুরু হলেও আস্তে আস্তে এটি সম্পূর্ণ মাথায় ছড়িয়ে যেতে থাকে। তীব্র মাথা ব্যথার সাথে এই লক্ষণগুলো দেখা দিলে আপনি বুঝতে পারবেন যে আপনার মাইগ্রেনের সমস্যা দেখা দিয়েছে।
১। মাথার এক পাশে ব্যথা
মাইগ্রেনের মাথার ব্যথার প্রধান এবং অন্যতম লক্ষণ হল মাথার একপাশে ব্যথা করা। মাথার একপাশে তীব্র ব্যথা হবে। ঘন ঘন ঘাড়সহ মাথার একপাশে তীব্র ব্যথা করবে। অনেক সময় এই ব্যথা সম্পূর্ণ মাথায় ছড়িয়ে পরতে পারে।
২। আবছা দেখা, অস্বস্তিকর অনুভূতি
কিছু মানুষ মাইগ্রেনের ব্যথা শুরু হওয়ার আগে ৩০ মিনিট থেকে ১ ঘন্টা পর্যন্ত চোখে আবছা দেখে থাকেন। এই আবছাভাব কেটে যায় মাথা ব্যথা শুরু হওয়ার পর। উৎ. ঈধষযড়ঁহ মতে “ আপনি চোখের সামনে কিছু বক্ররেখা, কিছু খাঁজকাটা লাইন দেখতে পারেন”। অনেকের মাথা ব্যথা ছাড়াও এই ধরণের সমস্যা হতে পারে। এইরকম দেখা দিলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে।
৩। বমি বমি ভাব
মাইগ্রেনের ব্যথায় খুব সাধারণ একটি সমস্যা হল বমি বমি ভাব হওয়া অথবা বমি হওয়া। কিছু মানুষের বমি বমি ভাব হতে পারে, আবার কিছু মানুষের ডায়রিয়া বা হজমের সমস্যা দেখা দিতে পারে।
৪। শব্দ এবং উজ্জ্বল আলো
উচ্চ শব্দ, উজ্জ্বল আলো যদি আপনার মাথা ব্যথা বাড়িয়ে দেয়, তবে এটি মাইগ্রেন হতে পারে। এমনকি মাথা ব্যথা চোখসহ করে থাকে, তবে এটি মাইগ্রেন হতে পারে।
৫। বিষন্নতা
হঠাৎ কোন কারণ ছাড়া আপনি বিষন্নতা অনুভব করতে পারেন। মাথা ব্যথার সাথে আপনি বিষণ্ণ এবং হতাশবোধ করতে পারেন।
৬। অনিয়মিত ঘুম
ঘুম থেকে উঠার পর ক্লান্তবোধ করা, অনিয়মিত ঘুম মাইগ্রেনে ব্যথার আরেকটি লক্ষণ।বিখ্যাত নিউরোলজিস্ট Yadullah Harati বলেন, “বেশিরভাগ মাইগ্রেনের রোগীরা মাথা ব্যথার কারণে অনিদ্রাজনিত সমস্যায় ভুগে থাকেন”। মূলত অনিয়মিত ঘুমের কারণে মাইগ্রেনের সমস্যা শুরু হয়ে থাকে অনেকের।
৭। পানিভর্তি চোখ এবং বন্ধ হওয়া নাক
নাক বন্ধ বা চোখ ছলছল করা অনেক রোগেরই লক্ষণ হতে পারে। কিন্তু মাথা ব্যথার সময় যদি এই লক্ষণগুলো দেখা দেয়, তবে আপনার মাইগ্রেন হবার সম্ভাবনা রয়েছে। তীব্র মাথা ব্যথার সাথে উপরে লক্ষণগুলো দেখা দিলে দেরী না করে দ্রুত চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

ডাঃ মুনিম সাজু, এসোসিয়েট প্রফেসর। এনাম হসপিটাল, ঢাকা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ