শিরোনাম
জগন্নাথপুরে বিয়ের প্রলোভনে যুবতীকে ধর্ষন, আদালতে মামলা দায়ের মনোহরদীতে উপজেলা সেচ্ছাসেবী পরিষদের অর্থায়নে অসহায় পরিবারের হাতে নির্মাণাধীন ঘরের চাবি হস্তান্তর নবীগঞ্জের ইনাতগঞ্জ বাজার ব্যবসায়ী ও কমিটির সহ সাধারণ সম্পাদক ইজাজুল রহমানের উপর সন্ত্রাসী হামলার মামলায় গ্রেফতার ২ পলাতক ৩ ভোজ্যতেলের বাজারজাতকরণের সচেতনতা বৃদ্ধিতে সিলেটে ক্যাব এর মানববন্ধন। রেজান আলীর প্রতারণার ফাঁদে বালাগঞ্জের ফারুক মিয়া ওমরাহ থেকে ফেরার সময় নির্ধারণ করে দিল সৌদি আরব সিলেট পরিবেশ অধিদপ্তর অফিসের অনিয়মে নাজেহাল সাধারণ নাগরিকরা, সচেতন নাগরিক ফোরামের মানববন্ধন নবীগঞ্জ থানার ইনাতগঞ্জ পুলিশ ফাঁড়ির পুলিশের ওপর হামলার ঘটনায় মামলা আটক ৮ সিলেটে ৩ এপ্রিল অনুষ্ঠিত হতে যাচ্ছে ডিজিটাল সুরক্ষা-নিরাপত্তা শীর্ষক কর্মশালা ও ইফতার অসুস্থ আলহাজ্ব সৈয়দ মকবুল হোসেন মাখন মিয়ার শয্যাপাশে সদর দক্ষিণ নাগরিক কমিটি’র নেতৃবৃন্দ
শুক্রবার, ১৭ মে ২০২৪, ১০:২১ পূর্বাহ্ন

সিলেটে সাংবাদকর্মীদের জন্য হেপাটাইটিস বি স্ক্রিনিং কর্মসূচির আয়োজন

নিজস্ব প্রতিবেদক
প্রকাশের সময় : শনিবার, ২৯ জুলাই, ২০২৩
হেপাটাইটিস বি স্ক্রিনিং

বিজ্ঞাপন

বিশ্ব হেপাটাইটিস বি দিবস উপলক্ষে সিলেটে সাংবাদকর্মীদের জন্য দিনব্যাপী হেপাটাইটিস বি স্ক্রিনিং কর্মসূচির আয়োজন করা হয়। ২৯ জুলাই শনিবার সিলেট ল্যাবএইডে জালালাবাদ লিভার ট্রাস্টের উদ্যোগে এই কর্মসুচির আয়োজন হয়।

কর্মসূচিতে মূল বক্তব্য উপস্থাপন করেন জালালাবাদ লিভার ট্রাস্টের চেয়ারম্যান এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ইন্টারভেনশনাল হেপাটোলোজি বিভাগের প্রধান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল।

তিনি বলেন, দেশের বিভিন্ন মেডিকেল কলেজের মেডিসিন ওয়ার্ডগুলোতে যে মানুষগুলো প্রতিবছর চিকিৎসার জন্য ভর্তি হন, তাদের ১০ থেকে ১২ শতাংশ লিভার রোগে আক্রান্ত। এমনকি তাদের মধ্যে বেশিরভাগই আবার হেপাটাইটিস বি ভাইরাস জনিত লিভার রোগে আক্রান্ত। শুধু তাই নয় আমাদের মেডিকেল কলেজগুলোর মেডিসিন ওয়ার্ডগুলোতে প্রতিবছর যে হতভাগ্য রোগীরা মৃত্যুবরণ করেন, তাদের এক তৃতীয়াংশের মৃত্যুর কারণ এই লিভার রোগ।

তিনি আরও বলেন, পৃথিবীর আর সব দেশের মতো বাংলাদেশেও ২০৩০ সালের মধ্যে হেপাটাইটিস বি ভাইরাস নির্মূলের সাসটেইনেবল ডেভলপমেন্ট গোল অর্জনে অঙ্গীকারবদ্ধ। আর এজন্য চ্যালেঞ্জটাও পাহাড়সম। শুধু যে কোভিড আমাদের লক্ষ্য অর্জনের পথে অনেকটা পিছিয়ে দিয়েছে তা নয়, আমাদের এখনো ঘাটতি রয়েছে লিভার বিশেষজ্ঞ আর বিশেষায়িত লিভার চিকিৎসা প্রতিষ্ঠানের। তার চেয়েও বড় চ্যালেঞ্জ মানুষকে সচেতন করা।

স্বপ্নীল জানান, এ কর্মসূচিতে যদি কারো হেপাটাইটিস বি রোগ শনাক্ত হয় তাদের নির্মূলের ক্ষেত্রে আমার সর্বান্তক সহযোগিতা থাকবে।

কর্মসূচিতে প্রধান অতিথির বক্তব্যে, সিলেটস্থ ভারতীয় উপদূতাবাসের সহকারী হাই কমিশনার নিরাজ কুমার জয়সওয়াল বলেন, সাংবাদিকদের নিয়ে এমন একটি আয়োজন করার জন্য ডা. স্বপ্নীল কে ধন্যবাদ জানান। ডা. স্বপ্নীল এর প্রশংসা করে বলেন, আমি স্বপ্নীল সাহেবের অনেক প্রোগ্রামে এসেছি। ডা. স্বপ্নীল এর এমন কার্যক্রম প্রিন্ট ইলেকট্রনিকস মিডিয়ায় প্রচার করার জন্য সাংবাদিকদের অনুরোধ জানান।

এসময় আরও উপস্থিত ছিলেন, সিলেট প্রেসক্লাবের সভাপতি ইকাবাল সিদ্দিকী, সিলেট জেলা প্রেসক্লাবের সভাপতি হাসিনা বেগম, সাবেক সভাপতি আল আজাদ, সাধারণ সম্পাদক শাহ দিদার আলম নোবেল প্রমুখ। অনুষ্ঠানটির সার্বিক সহযোগিতায় ছিলো বিকন ফার্মাসিউটিক্যালস পিএলসি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ