শিরোনাম
অসুস্থ আলহাজ্ব সৈয়দ মকবুল হোসেন মাখন মিয়ার শয্যাপাশে সদর দক্ষিণ নাগরিক কমিটি’র নেতৃবৃন্দ লাইফ সাইন্স মেডিকেল টেকনোলজি ট্রেনিং ইনস্টিটিউট এর উদ্যোগে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে কক্সবাজারে সামরাই খাল উদ্ধারে পরিবেশবাদী সংগঠনের মানববন্ধন ও বিশ্ব পানি দিবস পালিত চৈত্রের বৃষ্টি, আমের জন্য আশীর্বাদ না অভিশাপ ভারতীয় চলচ্চিত্রের অভিনেত্রী রানী মুখার্জীর শুভ জন্মদিন আজ মা’গো———- ওও —————মা’গো নবীগঞ্জে বাগাউড়া উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মোঃ জসিম উদ্দিন (সেলিম) এর দুর্নীতি অনিয়মের বিরুদ্ধে হাইকোর্টের নির্দেশ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সিরাজগঞ্জের পাঙ্গাঁসীতে সরকারি রাস্তা দখল করে বহুতল ভবন নির্মাণের তদন্ত করলেন উপজেলা এসিল্যান্ড সাইবার ট্রাইব্যুনাল মামলায় সাংবাদিক মশাহিদ আহমদ কারাগারে সিরাজগঞ্জে র‌্যাব-১২এর অভিযানে ৩৫০ বোতল ফেনসিডিলসহ ০৩ জন মাদক ব্যবসায়ী গ্রেফতার
বুধবার, ২৭ মার্চ ২০২৪, ০৮:০৭ অপরাহ্ন

হরেক রকমের পিঠা নিয়ে লতিফা শফি মহিলা কলেজে পিঠা উৎসব

নিজস্ব প্রতিবেদক
প্রকাশের সময় : সোমবার, ৬ ফেব্রুয়ারী, ২০২৩
পিঠা উৎসব

বিজ্ঞাপন

শুধু খাবার হিসেবেই নয় বরং লোকজ ঐতিহ্য এবং নারীসমাজের শিল্প নৈপুণ্যের স্মারক রূপেও পিঠা বিবেচিত হয়। বাঙালির হাজার বছরের ঐতিহ্যবাহী সংস্কৃতির সঙ্গে মিশে আছে পিঠা। প্রতি শীতেই গ্রাম বাংলার ঘরে ঘরে শুরু হয় পিঠা পুলির উৎসব। গ্রামীণ ঐতিহ্য ও নতুন প্রজন্মের কাছে হরেক রকমের পিঠার পরিচয় তুলে ধরতে দক্ষিণ সুরমার লতিফা-শফি চৌধুরী মহিলা ডিগ্রি কলেজে অনুষ্ঠিত হলো পিঠা উৎসব।

গতকাল (৬ ফেব্রুয়ারি) সোমবার দিন ব্যাপী অনুষ্ঠিত এ উৎসবে শিক্ষার্থীরা ১১টি স্টল সাজিয়েছিলেন গ্রামবাংলার ঐতিহ্যবাহী শত রকমের বাহারী ও মুখরোচক পিঠা দিয়ে।

কলেজ চত্ত্বরে শুরু হওয়া এ পিঠা উৎসবে ছিল বেশ ভিন্নতা। গ্রামীণ লোকজ ঐতিহ্য নাম ছিল স্টল গুলোর। শিক্ষার্থীরা নিজ হাতে তৈরি করা এসব পিঠা সাজিয়েছেন তাদের স্টলে।

উৎসবে পিঠা নিয়ে অংশ গ্রহনকারিদের মাঝে প্রধান অতিথি হিসেবে পুরুস্কার বিতরণ করেন সিলেট জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট নাসির উদ্দিন খান। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন শীতকালে নানা ধরণের পিঠাপুলি তৈরি হয় প্রতিটি বাড়িতে। বাঙালির ইতিহাস ও ঐতিহ্যে পিঠা-পুলি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে বহুকাল ধরে। পিঠা উৎসবের আয়োজন এটি লোকজ ও নান্দনিক সংস্কৃতিরই বহিঃপ্রকাশ।

কলেজের অধ্যক্ষ মো: আমিরুল আলম খান এর সভাপতিত্বে ও রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রভাষক জুবায়ের আহমদের পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক কবির উদ্দিন আহমদ, কলেজ পরিচালনা কমিটির বিদ্যোৎসাহী সদস্য ডা. মো: শামিমুর রহমান, দক্ষিণ সুরমা উপজেলা আওয়ামী লীগের সহ সভাপতি রাজ্জাক হোসেন, সাধারণ সম্পাদক এডভোকেট শামীম আহমদ, ওয়ান ব্যাংকের ব্যবস্থপক ও লেখক মোস্তাক আহমদ চৌধুরী, অভিভাবক সদস্য আব্দুল হাই খসরু, ইমজার সাধারণ সম্পাদক গুলজার আহমদ, দক্ষিণ সুরমা প্রেসক্লাব সভাপতি আশরাফুল ইসলাম ইমরান, সাবেক সভাপতি জাহাঙ্গীর আলম মুসিক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব শিপল চৌধুরী, মোগলাবাজার ইউনিয়ন পরিষদের সদস্য রুহুল ইসলাম তালুকদার প্রমুখ। অনুষ্ঠানে কলেজের শিক্ষক- শিক্ষিকা, অভিভাবক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ