শিরোনাম
সিলেট পরিবেশ অধিদপ্তর অফিসের অনিয়মে নাজেহাল সাধারণ নাগরিকরা, সচেতন নাগরিক ফোরামের মানববন্ধন নবীগঞ্জ থানার ইনাতগঞ্জ পুলিশ ফাঁড়ির পুলিশের ওপর হামলার ঘটনায় মামলা আটক ৮ সিলেটে ৩ এপ্রিল অনুষ্ঠিত হতে যাচ্ছে ডিজিটাল সুরক্ষা-নিরাপত্তা শীর্ষক কর্মশালা ও ইফতার অসুস্থ আলহাজ্ব সৈয়দ মকবুল হোসেন মাখন মিয়ার শয্যাপাশে সদর দক্ষিণ নাগরিক কমিটি’র নেতৃবৃন্দ লাইফ সাইন্স মেডিকেল টেকনোলজি ট্রেনিং ইনস্টিটিউট এর উদ্যোগে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে কক্সবাজারে সামরাই খাল উদ্ধারে পরিবেশবাদী সংগঠনের মানববন্ধন ও বিশ্ব পানি দিবস পালিত চৈত্রের বৃষ্টি, আমের জন্য আশীর্বাদ না অভিশাপ ভারতীয় চলচ্চিত্রের অভিনেত্রী রানী মুখার্জীর শুভ জন্মদিন আজ মা’গো———- ওও —————মা’গো নবীগঞ্জে বাগাউড়া উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মোঃ জসিম উদ্দিন (সেলিম) এর দুর্নীতি অনিয়মের বিরুদ্ধে হাইকোর্টের নির্দেশ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১২:৫৪ অপরাহ্ন

সিলেটে মাধ্যমিক শিক্ষা জাতীয়করণের দাবিতে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে কর্মবিরতি

স্টাফ রিপোর্টার
প্রকাশের সময় : মঙ্গলবার, ১৪ মার্চ, ২০২৩
শিক্ষাপ্রতিশিক্ষাপ্রতিষ্ঠানে কর্মবিরতিষ্ঠানে কর্মবিরতি

বিজ্ঞাপন
মাধ্যমিক শিক্ষা জাতীয়করণের দাবিতে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে বিভিন্ন দাবি দাওয়া আদায়ের লক্ষ্যে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসাবে ১৪ মার্চ মঙ্গলবার সিলেট জেলার শতাদিক বেসকারি শিক্ষা প্রতিষ্ঠানে দুপুর ২ টা থেকে ৪টা পর্যন্ত মিলাতয়নে ২ ঘন্টা কর্মবিরতি পালন করা হয়।
শিক্ষকরা জানান, বাংলাদেশের মাধ্যমিক শিক্ষার প্রায় ৯৫% পরিচালিত হয় বেসরকারি শিক্ষক কর্মচারীদের মাধ্যমে কিন্তু পরিতাপের বিষয় একই কারিকুলামের অধীন একই সিলোবাস,একাডেমি সময়সূচিতে বিনিয়োজিত থেকেও আর্থিক সুবিধার ক্ষেত্রে সরকারি ও বেসরকারি শিক্ষক কর্মচারীদের মধ্যে রয়েছে পাহাড়সম বৈষম্য।
এমপিও ভুক্ত শিক্ষকগণ মাত্র ২৫% উৎসব ভাতা, ১০০০টাকা বাড়িভাড়া এবং ৫০০টাকা চিকিৎসা ভাতা পান। বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানদের বেতন স্কেল সরকারি প্রধানদের বেতন স্কেলের একধাপ নিচে প্রদান করা হয়।
তাছাড়া সহকারী প্রধান শিক্ষকদের উচ্চতর স্কেল প্রদান না করার ফলে উচ্চতর স্কেল প্রাপ্ত সিনিয়র শিক্ষকদের বেতন স্কেল সহকারী প্রধান শিক্ষকদের বেতন স্কেলের সমান হওয়ায় সহকারী প্রধান শিক্ষকদের মধ্যেও অসন্তোষ বিরাজ করছে। এসকল বৈষম্য দূরীকরণের একমাত্র উপায় হচ্ছে মাধ্যমিক শিক্ষা জাতীয়করণ।
বাংলাদেশ শিক্ষক সমিতি সিলেট জেলার সাধারণ সম্পাদক আব্দুল মালিক রাজু জানান, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৩ সালে একটি যুদ্ধ বিধস্ত দেশে প্রায় ৩৭ হাজার প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করেছিলেন এবং মাধ্যমিক শিক্ষা জাতীয়করণের জন্য সময় চেয়েছিলেন।
জাতির পিতার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রায় ২৬ হাজার বেসরকারি প্রাথমিক বিদ্যালয়কে জাতীয়করণ করেছেন। গুণগত শিক্ষা ও নতুন কারিকুলামে বাস্তবায়ন এবং স্মার্ট বাংলাদেশের জন্য অবিলম্বে মাধ্যমিক শিক্ষা জাতীয়করণ জরুরি।
বাংলাদেশ শিক্ষক সমিতি (বিটিএ) অধ্যক্ষ মোঃ বজলুর রহমান মিয়া ও সাধারণ সম্পাদক অধ্যক্ষ শেখ কাওছার আহমদ স্বাক্ষরিত কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসাবে শিক্ষক সমিতি (বিটিএ) সিলেট জেলার শিক্ষকরা মাধ্যমিক শিক্ষা জাতীয়করণের দাবিতে আগামী ২০ মার্চ সোমবার ঢাকায় কেন্দ্রীয় শহীদ মিনারে মহাসমাবেশ সফল করতে সিলেট জেলার সব প্রতিষ্ঠানে একজন শিক্ষক অংশ গ্রহন করার আহবান জানান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ