শিরোনাম
সিলেট পরিবেশ অধিদপ্তর অফিসের অনিয়মে নাজেহাল সাধারণ নাগরিকরা, সচেতন নাগরিক ফোরামের মানববন্ধন নবীগঞ্জ থানার ইনাতগঞ্জ পুলিশ ফাঁড়ির পুলিশের ওপর হামলার ঘটনায় মামলা আটক ৮ সিলেটে ৩ এপ্রিল অনুষ্ঠিত হতে যাচ্ছে ডিজিটাল সুরক্ষা-নিরাপত্তা শীর্ষক কর্মশালা ও ইফতার অসুস্থ আলহাজ্ব সৈয়দ মকবুল হোসেন মাখন মিয়ার শয্যাপাশে সদর দক্ষিণ নাগরিক কমিটি’র নেতৃবৃন্দ লাইফ সাইন্স মেডিকেল টেকনোলজি ট্রেনিং ইনস্টিটিউট এর উদ্যোগে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে কক্সবাজারে সামরাই খাল উদ্ধারে পরিবেশবাদী সংগঠনের মানববন্ধন ও বিশ্ব পানি দিবস পালিত চৈত্রের বৃষ্টি, আমের জন্য আশীর্বাদ না অভিশাপ ভারতীয় চলচ্চিত্রের অভিনেত্রী রানী মুখার্জীর শুভ জন্মদিন আজ মা’গো———- ওও —————মা’গো নবীগঞ্জে বাগাউড়া উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মোঃ জসিম উদ্দিন (সেলিম) এর দুর্নীতি অনিয়মের বিরুদ্ধে হাইকোর্টের নির্দেশ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৪:৩৭ পূর্বাহ্ন

শাহজালাল (রহ.) এর মাজার প্রাঙ্গণে গানবাজনা ও মাদক ব্যবহার বন্ধের দাবিতে স্মারকলিপি

অনলাইন ডেস্ক
প্রকাশের সময় : বুধবার, ৪ জানুয়ারী, ২০২৩
স্মারকলিপি

বিজ্ঞাপন

হযরত শাহজালাল (রহ.) এর মাজার প্রাঙ্গণে গানবাজনা ও মাদক ব্যবহার বন্ধে কার্যকর পদক্ষেপ গ্রহনের দাবিতে সিলেট মেট্রোপলিটন পুলিশ, সিলেট এর পুলিশ কমিশনার বরাবরে স্মারকলিপি প্রদান করা হয়েছে। বুধবার (৪ জানুয়ারী ২০২৩) দুপুর ১২ ঘটিকায় পুলিশ কমিশনার বরাবরে স্মারকলিপি প্রদান করেন সিলেট কল্যাণ সংস্থা ও সিলেট বিভাগ যুব কল্যাণ সংস্থার প্রতিষ্ঠাতা সভাপতি, জাতীয় যুব দিবস ২০১০ এ জাতীয় যুব পুরস্কার শ্রেষ্ঠ যুব সংগঠক পদকপ্রাপ্ত মোহাম্মদ এহছানুল হক তাহের। স্মারকলিপি প্রদানকালে উপস্থিত ছিলেন সিলেট বিভাগ যুব কল্যাণ সংস্থার বিভাগীয় কমিটির সাংগঠনিক সম্পাদক (সিলেট জেলা) মুসলেহ উদ্দিন চৌধুরী মিলাদ।

স্মারকলিপির বিষয়বস্তু ঃ বাংলাদেশ তথা পৃথিবীর বিভিন্ন জায়গায় বসবাসরত বাংলাদেশী নাগরিকদের মধ্যে হযরত শাহজালাল (রহ.) ও হযরত শাহপরাণ (রহ.) আধ্যাত্বিক নগরী খ্যাত সিলেট সবার কাছে পরিচিত। বিশেষতঃ দরগাহে হযরত শাহজালাল (রহ.) এর মাজারকে কেন্দ্র করে অসংখ্য ওলি আউলিয়া সহ চতুর্দিকে লক্ষ লক্ষ মুসলমানদের কবরস্থান রয়েছে।

যেখানে প্রতিদিন অনেকের দাফন সহ বৃহত্তর সিলেট তথা বাংলাদেশের অসংখ্য সুনামধন্য ব্যক্তিদেরও কবর রয়েছে। কবরকে স্মরণ করে প্রতিদিন অসংখ্য জনসাধারণ জিয়ারত করতে আসেন। কিন্তু দুঃখজনক হলেও সত্যি মাজারের পাশেই উচ্চস্বরে গান বাজনার আয়োজন করা হয়।

যার দরুন জিয়ারতে আসা দর্শনার্থীদের মনোযোগ বিঘিœত হয় এবং পড়তে হয় বিব্রতকর অবস্থায়। গান বাজনায়রত ব্যক্তিদের এহেন দায়িত্বজ্ঞানহীন আচরণ দর্শনার্থীদের দারুণভাবে মর্মাহত করে। কবরস্থান একটি নীরব জায়গা এবং সেখানে নীরবতা বজায় রেখে তসবি তাহলীল পাঠ, কোরআন তেলাওয়াত, জিকির ও কায়মনো বাক্যে মহান আল্লাহ সমীপে মোনাজাত করাই জিয়ারত ও কবরের আদবের সামিল।

কিন্তু বাস্তবিক পক্ষে তার সম্পূর্ণ বিপরীত চিত্র লক্ষ্য করা যায় মাজার প্রাঙ্গণে। এহেন  গান-বাজনা কবরস্থান ও মাজারের ভাব গাম্ভীর্যপূর্ণ পরিবেশকে সম্পূর্ণ ভাবে বিনষ্ট করছে। কবরের পাশে কোন ধরনের গানবাজনার প্রয়োজন আছে বলে মনে হয় না। দিন ও রাতের যেকোন সময় কবরবাসীর আত্বীয়স্বজনরা নিভৃতে এসে জিয়ারত করেন।

সবচেয়ে কষ্ট হয় গানবাজনার পাশাপাশি মাজারের বিভিন্নস্থানে মাদকের ব্যবহার দেখে। এই অবস্থা থেকে আমরা কবরবাসীর আত্বীয়স্বজন নিষ্কৃতি পেতে চাই। কবরের পাশে গানবাজনা ও মাদকের ব্যবহার বন্ধে আপনার সু-দৃষ্টি কামনা করছি।

হযরত শাহজালাল (রহ.) এর মাজার প্রাঙ্গণের গানবাজনা ও মাদকের ছড়াছড়ি বন্ধে তদন্ত সাপেক্ষে আপনার যথাবিহীত কার্যকর পদক্ষেপ গ্রহনের সবিনয় অনুরোধ করছি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ