শিরোনাম
সিলেট পরিবেশ অধিদপ্তর অফিসের অনিয়মে নাজেহাল সাধারণ নাগরিকরা, সচেতন নাগরিক ফোরামের মানববন্ধন নবীগঞ্জ থানার ইনাতগঞ্জ পুলিশ ফাঁড়ির পুলিশের ওপর হামলার ঘটনায় মামলা আটক ৮ সিলেটে ৩ এপ্রিল অনুষ্ঠিত হতে যাচ্ছে ডিজিটাল সুরক্ষা-নিরাপত্তা শীর্ষক কর্মশালা ও ইফতার অসুস্থ আলহাজ্ব সৈয়দ মকবুল হোসেন মাখন মিয়ার শয্যাপাশে সদর দক্ষিণ নাগরিক কমিটি’র নেতৃবৃন্দ লাইফ সাইন্স মেডিকেল টেকনোলজি ট্রেনিং ইনস্টিটিউট এর উদ্যোগে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে কক্সবাজারে সামরাই খাল উদ্ধারে পরিবেশবাদী সংগঠনের মানববন্ধন ও বিশ্ব পানি দিবস পালিত চৈত্রের বৃষ্টি, আমের জন্য আশীর্বাদ না অভিশাপ ভারতীয় চলচ্চিত্রের অভিনেত্রী রানী মুখার্জীর শুভ জন্মদিন আজ মা’গো———- ওও —————মা’গো নবীগঞ্জে বাগাউড়া উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মোঃ জসিম উদ্দিন (সেলিম) এর দুর্নীতি অনিয়মের বিরুদ্ধে হাইকোর্টের নির্দেশ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৪:৪২ পূর্বাহ্ন

রমজান মাসে শ্রমিক ছাঁটাই বন্ধের দাবিতে সিলেটে হোটেল শ্রমিক ইউনিয়নের মিছিল সমাবেশ

স্টাফ রিপোর্টার
প্রকাশের সময় : শনিবার, ১৮ মার্চ, ২০২৩
মিছিল

বিজ্ঞাপন

রমজান মাসে বে-আইনি ভাবে শ্রমিক ছাঁটাই নির্যাতন বন্ধ, সকল বকেয়া মজুরি পরিশোধ, সবেতনে ছুটিসহ উৎসব ভাতা প্রদানের দাবিতে ১৮ মার্চ শনিবার বিকেল ৪ টায় সিলেট জেলা হোটেল শ্রমিক ইউনিয়ন সিলেটের ঐতিহাসিক কোর্ট পয়েন্টে এক সমাবেশ করে।

জেলা কমিটির সভাপতি মো. ছাদেক মিয়ার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আনছার আলীর পরিচালনায় সমাবেশে অতিথি হিসেবে উপস্থিত বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ সিলেট জেলার যুগ্ম সম্পাদক রমজান আলী পটু  আরো উপস্থিত ছিলেন  সিলেট জেলা প্রেস শ্রমিক ইউনিয়নের সভাপতি আবুল কালাম আজাদ সরকার, সিলেট জেলা স’মিল শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক রুহুল আমিন, সিলেট জেলা হোটেল শ্রমিক ইউনিয়ন দক্ষিণ সুরমা উপজেলা কমিটির সহ-সাধারণ সম্পাদক আব্দুল মুমিন রাজু, সাবেক সাংগঠনিক সম্পাদক ইমান আলী, চন্ডিপুল আম্বরখানা আঞ্চলিক কমিটির সাধারণ সম্পাদক সাগর আহমদ প্রমুখ।

সমাবেশে যোগদান করেন সিলেট জেলা হোটেল শ্রমিক ইউনিয়ন শাহপরান থানা কমিটির নেতৃৃবৃন্দ আম্বরখানা আঞ্চলিক কমিটি, বন্দরবাজার, জিন্দাবাজার, তালতলা, কাজিরবাজার, মেডিকেল, সোবহানিঘাট মেন্দিবাগ, জালালাবাদ আঞ্চলিক কমিটির নেতৃৃবৃন্দ।

সমাবেশে বক্তারা বলেন: প্রতিবারের মতো এবারও সামনে আসছে পবিত্র রমজান  মাস। রমজান মাসে হোটেল শ্রমিকদের জন্য কাল হয়ে দাঁড়ায়। সারা বছর হোটেল শ্রমিকদের চাকরির অনিশ্চয়তা, সময়মত বেতন না পাওয়া, অতিরিক্ত কর্ম ঘন্টা, আইন অনুযায়ী  পাওনা পরিশোধ না করে প্রতিষ্ঠান থেকে বের করে দেওয়া হোটেল শ্রমকিদের জীবনের নিত্যনৈমিত্তিক ঘটনা।

তাছাড়া স্বাস্থ্য সম্মত কর্মপরিবেশ, থাকা খাওয়ার সু-ব্যবস্থা না থাকা, কথায় কথায় বিনা অপরাদে চাকুরিচ্যূত করা, নিয়োগপত্র-পরিচয়পত্র না দিয়ে শ্রম অধিকার থেকে বঞ্চিত করা, শারীরিক ও মানসিক নির্যাতন ইত্যাদি সমস্যা-সংকট নিয়ে জীবন-জীবিকা চালাতে হয়।

তদুপরি রমজান মাস আসলে আরেক দফা ছাঁটাই নির্যাতনের খরগ নেমে আসে শ্রমিকদের কর্মজীবনে। এ খাতের মালিকদের শুধুমাত্র মুনাফা কেন্দ্রীক চিন্তা-ভাবনা এবং শ্রমিকদের দায়িত্ব গ্রহণ না করার মানসিকতার কারনে কর্মরত শ্রমিকদের জীবনযাপন আজ অনিশ্চয়তায় পড়ে গেছে।

বক্তারা আসন্ন রমজান মাসে পবিত্রতার নামে যাতে মালিকরা শ্রমিকদের ছাঁটাই না করেন সে বিষয়ে মালিকদের প্রতি আহবান জানান এবং বে-আইনিভাবে শ্রমিক ছাঁটাই হলে সরকারের সংশ্লিষ্ট সেক্টরের প্রতি আইনি ব্যবস্থা নেওয়ার উদাত্ত আহবান জানিয়ে সকল শ্রমিকদের ঐক্যবদ্ধভাবে রমজান মাসের বেতন ও উৎসব বোনাসের আন্দোলনকে বেগবান করার আহবান জানান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ