শিরোনাম
সিলেট পরিবেশ অধিদপ্তর অফিসের অনিয়মে নাজেহাল সাধারণ নাগরিকরা, সচেতন নাগরিক ফোরামের মানববন্ধন নবীগঞ্জ থানার ইনাতগঞ্জ পুলিশ ফাঁড়ির পুলিশের ওপর হামলার ঘটনায় মামলা আটক ৮ সিলেটে ৩ এপ্রিল অনুষ্ঠিত হতে যাচ্ছে ডিজিটাল সুরক্ষা-নিরাপত্তা শীর্ষক কর্মশালা ও ইফতার অসুস্থ আলহাজ্ব সৈয়দ মকবুল হোসেন মাখন মিয়ার শয্যাপাশে সদর দক্ষিণ নাগরিক কমিটি’র নেতৃবৃন্দ লাইফ সাইন্স মেডিকেল টেকনোলজি ট্রেনিং ইনস্টিটিউট এর উদ্যোগে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে কক্সবাজারে সামরাই খাল উদ্ধারে পরিবেশবাদী সংগঠনের মানববন্ধন ও বিশ্ব পানি দিবস পালিত চৈত্রের বৃষ্টি, আমের জন্য আশীর্বাদ না অভিশাপ ভারতীয় চলচ্চিত্রের অভিনেত্রী রানী মুখার্জীর শুভ জন্মদিন আজ মা’গো———- ওও —————মা’গো নবীগঞ্জে বাগাউড়া উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মোঃ জসিম উদ্দিন (সেলিম) এর দুর্নীতি অনিয়মের বিরুদ্ধে হাইকোর্টের নির্দেশ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের
বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৭:২৫ অপরাহ্ন

বাংলা কাগজের র্ভাচুয়াল সভা অনুষ্ঠিত

রিপোটারের নাম
প্রকাশের সময় : সোমবার, ২২ ফেব্রুয়ারী, ২০২১
মোগলাবাজারে সিরাতুন্নবী মাহফিল রোববার

বিজ্ঞাপন

আল মাহমুদ বাপ্পী ফ্রান্স থেকেঃ তথ্য প্রযুক্তির নানা ব্যবহারের মাধ্যমে তথ্যবহুল বস্তুুনিষ্ঠ এবং সত্য সংবাদ প্রকাশ ও প্রচারণার মাধ্যমে বাংলা কাগজকে বিশ্বের বাংলাভাষী পাঠকদের কাছে আরো জনপ্রিয় এবং গ্রহণযোগ্য করার প্রত্যয়ে নিজ নিজ অবস্থান থেকে আরো ভূমিকা রাখার অঙ্গীকার ব্যক্ত করেছেন সংবাদপত্রসেবী সুধীজন। গত ৮ ফেব্রæয়ারি সোমবার যুক্তরাজ্যের স্থানীয় সময় রাত ১০টায় অনুষ্ঠিত মার্কিন যুক্তরাষ্ট্র, ফ্রান্স, পর্তুগাল, যুক্তরাজ্য, স্পেন, সংযুক্ত আরব আমিরাত ও বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে থাকা বাংলাভাষী সংবাদপত্র ‘বাংলা কাগজ’র পরিচালক, উপদেষ্টামন্ডলী, সম্পাদনা পরিষদ এবং প্রতিনিধিদের অংশগ্রহণে অনুষ্ঠিত র্ভাচুয়াল সভায় বক্তারা এ প্রত্যয় ব্যক্ত করেন। উল্লেখ্য, ইংল্যান্ড, স্পেন ও বাংলাদেশ থেকে একযোগে প্রকাশিত হয় বাংলা কাগজ।

বাংলা কাগজের চেয়ারম্যান আজাদ আবুল কালামের সভাপতিত্বে ও সম্পাদক আলহাজ্ব খসরু খানের সঞ্চালনায় অনুষ্ঠানটি পরিচালিত হয় ইংল্যান্ডের বার্মিংহাম থেকে। বক্তারা ‘নানা সীমাবদ্ধতার মধ্যেও করোনাকালীন সময়ে বাংলা কাগজের কার্যক্রম অব্যাহত থাকায় সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান এবং ভবিষ্যতে এর ধারাবাহিকতা বজায় রাখার উপর গুরুত্বারোপ করেন। বাংলা কাগজের ষ্টাফ রিপোর্টার হাফিজ আহমেদ ক্বাবিরের পবিত্র কোরান তেলাওয়াতের মাধ্যমে সূচিত সভার শুরুতে চেয়ারম্যান আজাদ আবুল কালাম ও সম্পাদক আলহাজ্ব খসরু খান করোনার কারণে দীর্ঘদিন ধরে বাংলা কাগজ পরিবারের সদস্যদের একত্রিত হতে না পারায় দুঃখ প্রকাশ করেন। তারা বলেন, ‘শেষ পর্যন্ত বাধ্য হয়েই আমাদের এই র্ভাচুয়াল সভার আয়োজন করতে হয়েছে।’ তারা বলেন, ‘বাংলা কাগজ শুধুমাত্র একটি সংবাদপত্র নয়, এটি একটি পরিবার এবং সামাজিক সংগঠনও।’ তারা করোনাকালীন সময়ে বাংলাদেশের বিভিন্ন উপজেলায় আর্থিক সংকটে পড়া গণমাধ্যম কর্মীদের সহযোগিতাসহ অসহায় দরিদ্র মানুষদের সহায়তায় বাংলা কাগজের নানা সামাজিক কর্মকান্ডের কথা তুলে ধরেন। এ সময় তারা বাংলা কাগজের বাংলাদেশ সংস্করণ নিয়মিত প্রকাশনার ঘোষণা দেন এবং প্রিন্ট কপি ছাপানো ছাড়াও অনলাইন ভার্সনকেও আরো সমৃদ্ধ করার বিষয়ে সকলের সহযোগিতা কামনা করেন।

সভায় যোগ দেওয়া সকলেই এই উদ্যোগের ভূয়সী প্রশংসা করেন এবং সহযোগিতার হাত প্রসারিত রাখার প্রতিশ্রæতি দেন। ভার্চুয়াল সভায় করোনাকালীন সময়ের অভিজ্ঞতা নিয়েও মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয়। পরে করোনাক্রান্তদের সুস্থতার জন্য বিশেষ দোয়া মাহফিলে মোনাজাত পরিচালনা করেন বাংলা কাগজের সাব এডিটর কবি ও লেখক মাফিদুল গণি মাহতাব। ভার্চুয়াল সভায় ডাইরেক্টরদের মধ্যে বার্মিংহাম থেকে বাংলা কাগজের ফাইন্যান্স ডাইরেক্টর আলহাজ্ব আব্দুল কাদির আবুল, ম্যানচেষ্টার থেকে রুহুল আমিন চৌধুরী মামুন, কভেন্ট্রি থেকে সৈয়দ কবির আহমেদ, লন্ডন থেকে মিসেস সুফিয়া আলম, উপদেষ্টাদের মধ্যে স্কটল্যান্ড থেকে মোহাম্মদ লিটন, মার্কিন যুক্তরাষ্ট্রের নিউজার্সি থেকে গোলাম মোস্তফা চৌধুরী নিপন, অধ্যাপক শাকিকুর রহমান চৌধুরী শাহীন, আনহার মিয়া, আমিনুর রহমান, আবু এস এম ওয়াহিদ, সমুছ মিয়া, মাস্টার আব্দুল মোহিত, সংঙ্গীত শিল্পী ফিরোজ রাব্বানী, এমদাদুল হক লাভলু, জাহেদ উদ্দিন, স্টাফ রিপোর্টার কবি আমিনা বেগম ও লন্ডন প্রতিনিধি শিমুল তাজবীর চৌধুরী।

বাংলা কাগজের ইলেকট্রনিক মিডিয়া টিমের মধ্যে স্পেন থেকে যোগ দেন ইউরোপ ব্যুরো প্রধান ও একাত্তর টিভির নুরুল ওয়াহিদ, চীফ এক্ধিসঢ়;্রকিউটিভ ও নিউজ-২৪ টিভির সাহাদুল সুহেদ, স্পেন ব্যুরো প্রধান যমুনা টিভি ও চ্যানেল এস-এর আফাজ জনি, স্পেন প্রতিনিধি ও এটিএন বাংলা‘র বনি হায়দার মান্না, ফ্রান্স ব্যুরো প্রধান ও চ্যানেল আই প্রতিনিধি এনায়েত সুহেল, পর্তুগাল ব্যুরো প্রধান বেলাল আহমেদ, মার্কিন যুক্তরাষ্ট্র ব্যুরো প্রধান ও টাইম টিভির উপস্থাপক মাহফুজুর রহমান আদনান, ইংল্যান্ড থেকে সাব এডিটর ও এলবি টুয়েন্ট্রি ফোর ডট টিভির উপস্থাপক কলামিষ্ট শেবুল চৌধুরী, বøাক কাউন্ট্রি প্রতিনিধি ও চ্যানেল আই বাংলাদেশের যুক্তরাজ্য প্রতিনিধি আব্দুল আহাদ সুমন, বার্মিংহাম ব্যুরো প্রধান ও এটিএন বাংলা ইউকের জয়নাল ইসলাম, বিশেষ প্রতিনিধি ও টিভি ওয়ানের আমিরুল ইসলাম বেলাল, বিশেষ প্রতিনিধি ও আই অন টিভির লোকমান হোসেন কাজী, স্টাফ রিপোর্টার ও এলবি টুয়েন্ট্রি ফোর ডট টিভির জিয়াউর রহমান জিয়া, শেফিল্ড প্রতিনিধি ও বাংলা টিভির খালেদ আহমেদ, নির্বাহী সম্পাদক ও চ্যানেল এস-এর রিয়াদ আহাদ এবং চ্যানেল এস-এর আহমেদ সুহেল, সংযুক্ত আরব আমিরাত অনলাইন সংস্করণের প্রধান মাহবুবুর রহমান বাবু এবং বাংলাদেশের সুনামগঞ্জ জেলা ব্যুরো প্রধান শাহজাহান চৌধুরী।

সভায় বক্তারা বাংলা কাগজ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে মতামত ব্যক্ত করা ছাড়াও ভবিষ্যৎ কর্মপন্থা নির্ধারণে গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন। সভায়, আগামী ৪ মার্চ বাংলা কাগজ প্রকাশনার ১৭ বছর পূর্ণ করে ১৮ বছরে পর্দাপন করবে এবং এ উপলক্ষে করোনার কারণে কোনো উৎসব আয়োজন করা হবে না মর্মে সিদ্ধান্ত হয়। তবে একটি বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করার সিদ্ধান্ত নেয়া হয়।

 

 

 

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ