শিরোনাম
ওমরাহ থেকে ফেরার সময় নির্ধারণ করে দিল সৌদি আরব | সিলেটের টাইমস সিলেট পরিবেশ অধিদপ্তর অফিসের অনিয়মে নাজেহাল সাধারণ নাগরিকরা, সচেতন নাগরিক ফোরামের মানববন্ধন নবীগঞ্জ থানার ইনাতগঞ্জ পুলিশ ফাঁড়ির পুলিশের ওপর হামলার ঘটনায় মামলা আটক ৮ সিলেটে ৩ এপ্রিল অনুষ্ঠিত হতে যাচ্ছে ডিজিটাল সুরক্ষা-নিরাপত্তা শীর্ষক কর্মশালা ও ইফতার অসুস্থ আলহাজ্ব সৈয়দ মকবুল হোসেন মাখন মিয়ার শয্যাপাশে সদর দক্ষিণ নাগরিক কমিটি’র নেতৃবৃন্দ লাইফ সাইন্স মেডিকেল টেকনোলজি ট্রেনিং ইনস্টিটিউট এর উদ্যোগে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে কক্সবাজারে সামরাই খাল উদ্ধারে পরিবেশবাদী সংগঠনের মানববন্ধন ও বিশ্ব পানি দিবস পালিত চৈত্রের বৃষ্টি, আমের জন্য আশীর্বাদ না অভিশাপ ভারতীয় চলচ্চিত্রের অভিনেত্রী রানী মুখার্জীর শুভ জন্মদিন আজ মা’গো———- ওও —————মা’গো
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২:৪৫ অপরাহ্ন

করোনা মোকাবিলায় পাকিস্তান বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছে : ডব্লিউএইচও

রিপোটারের নাম
প্রকাশের সময় : শনিবার, ১২ সেপ্টেম্বর, ২০২০
বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস আধানম গেব্রিয়েসুস
বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস আধানম গেব্রিয়েসুস

বিজ্ঞাপন

মাত্র ছয় মাসে করোনা ভাইরাসকে নিয়ন্ত্রণে এনে বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছে পাকিস্তান। এবার, কীভাবে করোনা মোকাবিলা করতে হয় তা ইসলামাবাদকে দেখে বাকিদের শিখতে পরামর্শ দিচ্ছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস আধানম গেব্রিয়েসুস।

প্রথমদিকে, পাকিস্তানে লাফিয়ে লাফিয়ে বেড়েছে করোনার সংক্রমণ। আর তা নিয়ে ইমরান খান প্রশাসনকে নিয়ে তুমুল সমালোচনা করেছিল সে দেশের বাসিন্দারাই। তাদের অভিযোগ, এমনিতেই সে দেশের স্বাস্থ্য পরিকাঠামো দুর্বল। স্বাস্থ্য খাতে সরকারি বরাদ্দ নগণ্য। আবার অর্থনীতির দোহাই দিয়ে তড়িঘড়ি লকডাউনও তুলে দিয়েছে ইমরান প্রশাসন।

তারপরেও গত কয়েক সপ্তাহ ধরে পাকিস্তানে করোনা সংক্রমণের হার অনেকটাই কমেছে। কমেছে দৈনিক মৃত্যুর হার। পরিসংখ্যান বলছে, দৈনিক মৃত্যুর সংখ্যা ১০-এর ও নিচে রয়েছে এখন। সে দেশে করোনা আক্রান্তের সংখ্যা মোটে তিন লক্ষ। আর মৃতের সংখ্যা সাত হাজার ছুঁইছুঁই।

এই পরিস্থিতি অবাক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে। রীতিমতো সাংবাদিক সম্মেলন করে করোনা মোকাবিলায় পাকিস্তানের ভূমিকার কথা বললেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান। তার দাবি, পোলিও মোকাবিলার জন্য গণস্বাস্থ্য ব্যবস্থার পরিকাঠামো বহু বছর ধরে পাকিস্তানে গড়ে উঠেছে। সেই পরিকাঠামোই মহামারী সংক্রমণের প্রতিরোধে কাজে লেগেছে।বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বলেন, বাড়ি-বাড়ি ঘুরে পোলিওর টিকা দেওয়ায় দক্ষ স্বাস্থ্যকর্মীরা এই যুদ্ধে উল্লেখযোগ্য ভূমিকা পালন করেছেন।

১৫ সেপ্টেম্বর থেকে দেশটিতে স্কুল-কলেজ খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তার আগে সব শিক্ষক ও কর্মচারীদের করোনা পরীক্ষা করা হয়েছে। তবে, ওয়ার্ল্ডওমিটার বলছে ইতিমধ্যে ভারতে প্রায় সাড়ে পাঁচ কোটি করোনা পরীক্ষা করা হয়েছে। কিন্তু পাকিস্তানে সেই পরীক্ষার সংখ্যা মাত্র ৩০ লক্ষ। আর এতেই আসল করোনা নিয়ন্ত্রণে আনার রহস্যটা লুকিয়ে রয়েছে বলে কটাক্ষ করছেন নেটিজেনরা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ