শিরোনাম
সিলেট পরিবেশ অধিদপ্তর অফিসের অনিয়মে নাজেহাল সাধারণ নাগরিকরা, সচেতন নাগরিক ফোরামের মানববন্ধন নবীগঞ্জ থানার ইনাতগঞ্জ পুলিশ ফাঁড়ির পুলিশের ওপর হামলার ঘটনায় মামলা আটক ৮ সিলেটে ৩ এপ্রিল অনুষ্ঠিত হতে যাচ্ছে ডিজিটাল সুরক্ষা-নিরাপত্তা শীর্ষক কর্মশালা ও ইফতার অসুস্থ আলহাজ্ব সৈয়দ মকবুল হোসেন মাখন মিয়ার শয্যাপাশে সদর দক্ষিণ নাগরিক কমিটি’র নেতৃবৃন্দ লাইফ সাইন্স মেডিকেল টেকনোলজি ট্রেনিং ইনস্টিটিউট এর উদ্যোগে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে কক্সবাজারে সামরাই খাল উদ্ধারে পরিবেশবাদী সংগঠনের মানববন্ধন ও বিশ্ব পানি দিবস পালিত চৈত্রের বৃষ্টি, আমের জন্য আশীর্বাদ না অভিশাপ ভারতীয় চলচ্চিত্রের অভিনেত্রী রানী মুখার্জীর শুভ জন্মদিন আজ মা’গো———- ওও —————মা’গো নবীগঞ্জে বাগাউড়া উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মোঃ জসিম উদ্দিন (সেলিম) এর দুর্নীতি অনিয়মের বিরুদ্ধে হাইকোর্টের নির্দেশ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১২:৩৭ অপরাহ্ন

ইংল্যান্ড প্রবাসীর কয়েক লাখ টাকা নিয়ে ‘লাপাত্তা’ অভয়নগরের প্রতারক সবুজ

স্টাফ রিপোর্টার
প্রকাশের সময় : শুক্রবার, ২৬ মে, ২০২৩
সবুজ সরদার
ছবি: অভিযুক্ত সবুজ সরদার

বিজ্ঞাপন

যশোরের অভয়নগর উপজেলার চলিশিয়া গ্রামের আয়ুব সরদারের ছেলে সবুজ সরদারের প্রতারণার ফাঁদে পড়ে ৫ লাখ টাকার গাড়ি, নগদ ১০ লাখ টাকাসহ বেশ কিছু মূল্যবান সম্পদ হারিয়েছেন এক ইংল্যান্ড প্রবাসী। তিনি সিলেটের শাহপরান থানার বাসিন্দা।

এ ঘটনায় প্রতারণার শিকার হওয়া ওই প্রবাসী সিলেট মেট্রোপলিটন আদালতে প্রতারক সবুজ সরদারের বিরুদ্ধে প্রতারনা ও অর্থ আত্নসাতের অভিযোগ এনে একটি মামলা দায়ের করেছেন।

মামলা সূত্রে জানা যায়, প্রতারক সবুজ সরদার সিলেটের শাহপরাণ থানা এলাকায় এক প্রবাসীর বাড়িতে কেয়ারটেকার হিসেবে কর্মরত ছিল। অল্প সময়ের মধ্যে প্রতারক সবুজ বাড়ির মালিকের আস্থা অর্জন করে।

বাড়ির মালিক প্রবাসে থাকার কারণে বিভিন্ন সময়ে টাকা উত্তোলন সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ কাজের দ্বায়িত্ব দেওয়া হয় সবুজ সরদারকে। আর সেই দ্বায়িত্ব পেয়ে মালিকের এর সাথে বিশ্বাস ঘাতকতা করে প্রাইভেট কার কেনার টাকা ও বিভিন্ন কাজের জন্য দেয়া বিপুল পরিমান টাকা আত্নসাৎ করেছে। এ ঘটনায় প্রতারক সবুজ সরদারের বিরূদ্ধে ৪০৬ ও ৪২০ ধারায় মামলা করেছেন।

২০২২ সালের ১০ ফেব্রুয়ারি প্রবাসী দেশে আসলে সবুজ সরদার তাকে একটি প্রাইভেট কার কেনার জন্য অনুরোধ করেন। তার কথায় ওই প্রবাসী একটি কার গাড়ী কেনেন। ২০২২ সালের ২৬ জুলাই ইংল্যান্ডে চলে যাবার আগে গাড়ীটি সবুজের হেফাজতে রেখে যান। তাছাড়া জমির খাজনা ও নামজারী করার জন্য সবুজকে ৫ লাখ টাকা দেন।

ইংল্যান্ডে গিয়ে ওই প্রবাসী চলতি বছরের ২ জানুয়ারি ১লাখ ২০ হাজার টাকা, ১৬ জানয়ারি ২০ হাজার টাকা, ৬ ফেব্রুয়ারি ১লাখ ২০ হাজার টাকা, ২৮ ফেব্রয়ারি ১০ হাজার টাকা সহ বিভিন্ন তারিখে সর্বমোট ৫লাখ টাকা আসামী সবুজের নিকট পাঠান।

এসব টাকা পৌছে দেয়ার কথা ছিল মামলার বাদী প্রবাসী এর মামার নিকট। কিন্তু তা—না করে সমদুয় টাকা আত্নসাৎ করেন সবুজ সরদার। জমির খাজনা ও নামজারী করে দেয়ার জন্য ৫লাখ টাকা নিয়ে কোন কাজ না করে সমুদয় টাকা আত্নসাৎ করে। সব মিলে ১০ লাখ টাকার বেশি আত্নসাৎ করেছে।

এমনকি তার হেফাজতে থাকা মালিকের প্রাইভেট কারটি নিয়ে চম্পট দিয়েছে। যা কমপেক্ষ ৫ লাখ টাকায় বিক্রি করা সম্ভব। এখানেই  শেষ নয় । আস্থা আর বিশ্বাস কে পুঁজি করে প্রবাসীর ব্যক্তি মালীকানাধীন একটি আইটি প্রতিষ্ঠানের মূল্যবান যন্ত্রপাতিগুলো এবং প্রতিষ্ঠানের ওয়েভ সার্ভারের গুরুত্বপূর্ণ গোপনীয় নথিপত্রগুলো চুরি করে নিয়ে যায় প্রতারক সবুজ সরদার।

পরে প্রবাসীর মামা একাধিকবার প্রতারক সবুজের সাথে যোগাযোগ করলে প্রাইভেটকার এর কাগজপত্র ও তার নিকট থাকা ১০ লক্ষাধিক টাকা ফেরত দেয়ার প্রতিশ্রুতি দিলেও তা দেয় নি সে। বরং সে গত এপ্রিল মাসের ৯ তারিখ হতে তার মোবাইর ফোন নম্বরটি বন্ধ করে দিয়েছে । তাই বাধ্য হয়ে তার প্রবাসীর মামা মামলা দিয়েছেন প্রতারক সবজু সরদারের নামে।

এদিকে অভয়নগর উপজেলার চলিশিয়া গ্রামে খোঁজ নিয়ে জানা যায়, সবুজ সরদার পেশাদার টাউট। প্রতারনা তার পেশা। দেশের বিভিন্ন এলাকায় প্রতারনা করে সে কোটি কোটি টাকা হাতিয়েছে।

তার প্রতারনার ফাঁদে পা দিয়ে অনেকে সর্বশান্ত হয়েছে। বিভিন্ন এলাকায় গিয়ে ধনাঢ্য লোক টার্গেট করে তার সাথে সখ্যতা গড়ে তোলে। আস্থা অর্জনের কিছু দিনের মধ্যে সর্বস্ব লুট করে কেটে পড়ে। প্রথম প্রথম কিছু দিন ক্ষতিগ্রস্থরা তার পিছনে দৌড়াদৌড়ি করে। এক সময় থেমে যায়। এভাবে সে পার পেয়ে আসছে। এলাকায় বিভিন্ন লোজনকে চাকুরী দেয়া বিদেশ পাঠানো ও নানাবিধ প্রলোভন দিয়ে লাখ লাখ টাকা হাতিয়েছে।

এলাকার লোকজন তাকে একজন মাদকাসক্ত ও প্রতারক হিসেবে জানে। গুঞ্জণ আছে দীর্ঘকাল ধরে প্রতারনা ও মাদকা ব্যবসায় জড়িত থেকে সে কোটি কোটি টাকা কামিয়েছে। অভয়নগর এলাকার মাদকাসক্ত সন্ত্রাসী চক্রের সাথে তার গভীর সখ্যতা রয়েছে। কয়েকজন চিহৃিত বিতর্কিত নেতার সাথে তার সুসম্পর্ক রয়েছে। তারা তাকে আশ্রয় প্রশ্রয় দিয়ে তার নিকট হতে আর্থিক সুবিধা নেয়।

প্রতারক সবুজের খপ্পরে আর যেন কোনো পরিবার না পড়েন সেজন্য তাকে গ্রেফতার করে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার জন্য প্রশাসনের কাছে দাবি জানিয়েছেন  ক্ষতিগ্রস্থ ওই ইংল্যান্ড প্রবাসী।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ