শিরোনাম
ওমরাহ থেকে ফেরার সময় নির্ধারণ করে দিল সৌদি আরব | সিলেটের টাইমস সিলেট পরিবেশ অধিদপ্তর অফিসের অনিয়মে নাজেহাল সাধারণ নাগরিকরা, সচেতন নাগরিক ফোরামের মানববন্ধন নবীগঞ্জ থানার ইনাতগঞ্জ পুলিশ ফাঁড়ির পুলিশের ওপর হামলার ঘটনায় মামলা আটক ৮ সিলেটে ৩ এপ্রিল অনুষ্ঠিত হতে যাচ্ছে ডিজিটাল সুরক্ষা-নিরাপত্তা শীর্ষক কর্মশালা ও ইফতার অসুস্থ আলহাজ্ব সৈয়দ মকবুল হোসেন মাখন মিয়ার শয্যাপাশে সদর দক্ষিণ নাগরিক কমিটি’র নেতৃবৃন্দ লাইফ সাইন্স মেডিকেল টেকনোলজি ট্রেনিং ইনস্টিটিউট এর উদ্যোগে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে কক্সবাজারে সামরাই খাল উদ্ধারে পরিবেশবাদী সংগঠনের মানববন্ধন ও বিশ্ব পানি দিবস পালিত চৈত্রের বৃষ্টি, আমের জন্য আশীর্বাদ না অভিশাপ ভারতীয় চলচ্চিত্রের অভিনেত্রী রানী মুখার্জীর শুভ জন্মদিন আজ মা’গো———- ওও —————মা’গো
রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ০৭:১৯ অপরাহ্ন

মাতৃভাষা ও ভাষা আন্দোলনের ইতিহাস আজ বহুমুখী আগ্রাসনের শিকার: ছাত্রশিবির সভাপতি

নিজস্ব প্রতিবেদক
প্রকাশের সময় : বুধবার, ২২ ফেব্রুয়ারী, ২০২৩
ছাত্রশিবির সভাপতি

বিজ্ঞাপন

ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি রাজিবুর রহমান বলেছেন, পৃথিবীতে ভাষার জন্য জীবন দেয়ার ইতিহাস শুধু আমাদেরই আছে। জাতির শ্রেষ্ঠ সন্তানরা বুকের তাজা রক্ত ঢেলে দিয়ে মাতৃভাষার অধিকার আদায় করেছে।

ফলে শুধু বাংলাদেশ নয় বরং সারা বিশ্বে আজ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস সমাদৃত। ভাষা শহীদ ও ভাষা সৈনিকগণ দেশমাতৃকার গর্বিত সন্তান।  দুঃখজনক হলেও সত্য যে আমাদের রক্তস্নাত ভাষা আজ আগ্রাসনের শিকার। শুধু তাই নয়, রাজনৈতিক মতপার্থক্য ও আদর্শিক কারণে আজ ভাষা আন্দোলনের ইতিহাসকে বিকৃত করা হচ্ছে।

তিনি বলেন, ভাষাকে কেন্দ্র করে বিশ্বের মানচিত্রে একটি জাতির অভ্যুদয় হয়েছে, সেই দেশটিও বাংলাদেশ। ভাষা আন্দোলন ও অর্জন বিশ্ব দরবারে জাতিকে সম্মানজনক অবস্থানে নিয়ে গেছে। কিন্তু দুঃখজনকভাবে এই অর্জন আজ নানা কারণে ম্লান হয়ে যাচ্ছে। ভাষা আন্দোলনের শীর্ষ নেতা ভাষা সৈনিক অধ্যাপক গোলাম আযমকে রাষ্ট্রীয় ষড়যন্ত্রের মাধ্যমে হেনস্থা করা হয়েছে। অন্যান্য ভাষা সৈনিক, ভাষা শহীদদের পরিবারের প্রতিও হচ্ছে দারুণ অবহেলা। ভাষা সৈনিকদের আহবান ও দাবিকে অবমূল্যায়ন করা হচ্ছে।

অন্যদিকে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় বিজাতীয় সংস্কৃতির আমদানী ও প্রসার করে বাংলা ভাষাকে প্রতিনিয়ত অপমান করা হচ্ছে।  এব্যাপারে দেশপ্রেমিক আদর্শবান ছাত্র সমাজকে সজাগ দৃষ্টি রাখতে হবে।

তিনি মঙ্গলবার মহান ২১শে ফ্রেব্রুয়ারী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ছাত্রশিবির সিলেট মহানগর আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথা বলেন। ছাত্রশিবিরের কেন্দ্রীয় কার্যকরী পরিষদের সদস্য ও সিলেট মহানগরী সভাপতি সিদ্দিক আহমদের সভাপতিত্বে, সেক্রেটারী শরীফ মুহাম্মদের পরিচালনায় অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন মহানগর শিবিরের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ