শিরোনাম
নবীগঞ্জ থানার ইনাতগঞ্জ পুলিশ ফাঁড়ির পুলিশের ওপর হামলার ঘটনায় মামলা আটক ৮ সিলেটে ৩ এপ্রিল অনুষ্ঠিত হতে যাচ্ছে ডিজিটাল সুরক্ষা-নিরাপত্তা শীর্ষক কর্মশালা ও ইফতার অসুস্থ আলহাজ্ব সৈয়দ মকবুল হোসেন মাখন মিয়ার শয্যাপাশে সদর দক্ষিণ নাগরিক কমিটি’র নেতৃবৃন্দ লাইফ সাইন্স মেডিকেল টেকনোলজি ট্রেনিং ইনস্টিটিউট এর উদ্যোগে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে কক্সবাজারে সামরাই খাল উদ্ধারে পরিবেশবাদী সংগঠনের মানববন্ধন ও বিশ্ব পানি দিবস পালিত চৈত্রের বৃষ্টি, আমের জন্য আশীর্বাদ না অভিশাপ ভারতীয় চলচ্চিত্রের অভিনেত্রী রানী মুখার্জীর শুভ জন্মদিন আজ মা’গো———- ওও —————মা’গো নবীগঞ্জে বাগাউড়া উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মোঃ জসিম উদ্দিন (সেলিম) এর দুর্নীতি অনিয়মের বিরুদ্ধে হাইকোর্টের নির্দেশ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সিরাজগঞ্জের পাঙ্গাঁসীতে সরকারি রাস্তা দখল করে বহুতল ভবন নির্মাণের তদন্ত করলেন উপজেলা এসিল্যান্ড
বুধবার, ১০ এপ্রিল ২০২৪, ০৬:৪২ পূর্বাহ্ন

কওমি মাদরাসা খোলার সিদ্ধান্ত নিয়েছে সরকার

রিপোটারের নাম
প্রকাশের সময় : মঙ্গলবার, ২৫ আগস্ট, ২০২০
মাদরাসা খোলার সিদ্ধান্ত নিয়েছে সরকার

বিজ্ঞাপন

কওমি মাদরাসা খুলে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। মঙ্গলবার বিকেলে এ সংক্রান্ত নোটিশ দিয়েছে কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ। মোট ৬টি শর্তে কওমি মাদরাসার কিতাব বিভাগ খোলার অনুমতি দেয়া হয়েছে। এর আগে গত ২৪ আগস্ট কওমির দাওরায়ে হাদীস পরীক্ষার অনুমতি দেয় সরকার। এছাড়া গত ১২ জুলাই থেকে হিফজ বিভাগ খোলার অনুমতি দেয়া হয়। বেশকিছুদিন ধরে কওমি মাদরাসা খুলে দেয়ার দাবি ঊঠতে থাকে। গত ১৭ আগস্ট কওমি মাদরাসা খুলে দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে লিখিত আবেদন জানায় জাতীয় দ্বীনি মাদরাসা শিক্ষাবোর্ড। মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলামের কাছে আবেদনপত্রটি পৌঁছে দেয় বোর্ডটির কর্মকর্তারা। এছাড়া অন্যান্য আলেমরাও বক্তব্য বিবৃতির মাধ্যমে কওমি মাদরাসা খুলে দেয়ার দাবি জানান। সে প্রেক্ষিতে গত ২৪ আগস্ট মন্ত্রী পরিষদের সভা থেকে কওমির মাস্টার্স পর্যায়ের পরীক্ষা গ্রহণের অনুমতি দেয়া হয়। এর একদিন পর কওমির কিতাব বিভাগ খোলারও অনুমতি দেয়া হয়েছে।

মঙ্গলবার বিকেলে শিক্ষাবোর্ডের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সহকারী সচিব সৈয়দ আসগর আলী স্বাক্ষরিত এক নোটিশে জানানো হয়েছে, স্বাস্থ্যবিধি যথাযথভাবে অনুসরণ করে কওমি মাদ্রারাসার কিতাব বিভাগের শিক্ষা কার্যক্রম শুরু ও পরীক্ষা গ্রহণের অনুমতি দেয়া হল। এক্ষেত্রে প্রয়োজনে স্বাস্থ্য বিভাগ মনিটরিং করতে পারবে বলেও নোটিশে উল্লেখ করা হয়। এ সময় ৬ টি স্বাস্থবিধি মেনে চলারও নির্দেশনা দেয়া হয়। শর্তগুলো হলো: ১. প্রত্যেক শিক্ষার্থীকে মাস্ক, হ্যান্ড গ্লাভস, মাথায় নিরাপত্তা টুপি পরা আবশ্যক। ২. মাদরাসায় প্রবেশের আগে গেটে স্যানিটাইজিং করতে হবে। ৩. শিক্ষার্থীরা নিজ নিজ কক্ষে অবস্থান করবে, বিক্ষিপ্তভাবে চলাফেরা করবে না। ৪. একজন শিক্ষার্থী অন্য শিক্ষার্থী থেকে কমপক্ষে ৩ ফুট দূরত্বে অবস্থান করবে। ৫. করোনার কারণে কোলাকুলি ও হাত মেলানো যাবে না। এবং ৬. শিক্ষক ও কর্মচারীরাও একইভাবে সরকারের স্বাস্থ্যবিধি অনুসরণ করে ক্লাস করাবেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ